বিভিন্ন ভাষা থেকে শব্দের রূপান্তর

 বিভিন্ন ভাষা থেকে শব্দের রূপান্তর



***পর্তুগীজ শব্দ মনে রাখার কৌশল
গীর্জারপাদ্রী চাবি দিয়ে গুদামের আলমারি খুলে তাতে আনারস পেঁপে পেয়ারা আলপিন ও আলকাতরা রাখলেন। কেরানি দিয়ে কামরা পরিষ্কার করে জানালা খুলে দিলেন। তারপর পেরেক ইস্ত্রি ইস্পাত ও পিস্তল বের করে বালতিতে রেখে বোমা বানালেন।
শব্দঃ গির্জা, চাবি, গুদাম, আলমারি, আনারস, পেঁপে, পেয়ারা, আলপিন, আলকাতরা, কেরানি, কামরা, জানালা, পেরেক, ইস্ত্রি, ইস্পাত, পিস্তল, বালতি, টুপি, সাবান, বোতাম, পাউরুটি, মিস্রি, পেরেক, ইংরেজ, নিলাম ও বেহালা ইত্যাদি ।
***তুর্কি শব্দ মনে রাখার কৌশল
বিবি বেগম কোর্মা খায় বাহাদুর দেশচালায়। দারোগা বাবু তাকিয়ে দেখে গালিচায়কুলির লাশ। চাকু হাতে বাবুর্চি তাইদেখে হতবাক।সুলতান মাহমুদ বন্দুকনিয়ে দৌড়ে পালায় ।
শব্দঃ বাবা, দারোগা, কুলি, লাশ, চাকু, বাবুর্চি , সুলতান, বন্দুক , বারুদ , চাকর, মুচলেকা ।
***আরবি শব্দ মনে রাখার কৌশল
আরবে ইসলামে বিশ্বাসী ঈমানদার ওযু গোসল করে হাদিস কোরয়ান তসবি পড়ার পর হজ যাকাত ও কোরবানী করে হারাম হালাল ও আল্লাহর পথ মেনে চলে জান্নাত লাভ ও জাহান্নাম হতে মুক্তির জন্য। উকিল মোক্তার মক্কেল, মুন্সেফ কিতাব,কানুন, দোয়াত,কলম নিয়ে মহকুমা আদালতে এজলাসে বসে রায় খারিজ করেন। ঈদের দিন আলেম এলেম, ইনসান বলে মুসাফির লেবুর ব্যবসায় লোকসানে আছি। বাকির ওজর কেচ্ছা দালালি বাদ দিয়ে নগদ দাও।
শব্দঃ ঈমানদার, ওযু, গোসল, হাদিস, কোরয়ান, তসবি, হজ, যাকাত, কোরবানী, হারাম, হালাল, আল্লাহ, জান্নাত,জাহান্নাম, উকিল, মোক্তার, মক্কেল, মুন্সেফ, কিতাব,কানুন, দোয়াত,কলম,মহকুমা, আদালত, এজলাস, রায়, ঈদ, আলেম, এলেম, ইনসান, মুসাফির, লেবু, ব্যবসা, লোকসান, বাকি, ওজর, কেচ্ছা, দালালি ও নগদ।
** *মায়ানমার (বর্মি) শব্দ মনে রাখার কৌশল
বর্মিরা লুঙ্গি ফুঙ্গি পছন্দ করে।
শব্দঃ লুঙ্গি ,ফুঙ্গি
** পাঞ্জাবি শব্দ মনে রাখার কৌশল
শিখদের কাছে পাঞ্জাবির চাহিদা অনেক।
** দেশি শব্দ মনে রাখার কৌশল
এক গঞ্জের কুড়ি ডাগড় টোপর মাথায় দিয়ে চোঙ্গা হাতে পেটের জ্বালায় চুলা কুলা ডাব ও ডিংগা নিয়ে টং এর মাচায় উঠল।
শব্দঃ গঞ্জ , কুড়ি, ডাগড়, টোপর, চোঙ্গা, চুলা,কুলা, ডাব, ডিংগা, টং ,মাচা ইত্যাদি ।
** ফারসি শব্দ মনে রাখার কৌশল
ফরিয়াদি সালিশের জন্য মুনশীর জন্য কাছে নালিশ করতে গেলে বেগম বাদশাহ, জমিদার আসামীকে জরিমানা ও খাজনা দিতে বলল। আফসোস, আলুর আমদানী রপ্তানী কম হওয়ায় বাগান থেকে বস্তা ভরে মরিচ, সবজি, পশম নিয়ে পাইকারী বিক্রেতা চশমা পরা চশমখোরের কারসাজিতে বদমাস জানোয়ার সুজমিয়ার আস্তানাতে নিয়ে গেল।
** ওলন্দাজ শব্দ মনে রাখার কৌশল
ওলন্দাজরা ইস্কাপন , টেক্কা , তুরুপ , রুইতন , হরতন দিয়ে তাস খেলে
শব্দঃ ইস্কাপন , টেক্কা , তুরুপ , রুইতন , হরতন , চিরাতন , ইস্কুল



 চাকুরীর পরীক্ষা প্রস্তুতিতে আপনাদের সাথে "শিক্ষার প্রগতি " । আপনাদের প্রয়োজনীয় সামগ্রীর কথা মাথায় রেখেই আমরা আপনাদের জন্য নিয়ে আসি দরকারি তথ্য / PDF/নোটস/ পেপার ।

"শিক্ষার প্রগতি" হল শিক্ষার  এর একটি অবিচ্ছেদ্য অংশ এবং শিক্ষা সংক্রান্ত  সমস্ত সুবিধাই বিনামূল্যের । " শিক্ষার প্রগতি " সমস্ত কিছুই বিনামূল্যের ডাউনলোড করতে পারেন । সাপ্তাহিক পত্রিকাগুলি ও " শিক্ষার প্রগতি " এর সমস্ত update আপনি পেতে পারেন এর জন্য আপনাকে like share comment ও join করে আমাদের সাইট এ সক্রিয় থাকতে হবে।

   রোজ আপডেট পেতে আমার চ্যানেলে যুক্ত হন👎👎👎
plz like share and comment

রোজ আপডেট পেতে আমাদের টেলিগ্রাম চ্যানেলে যুক্ত হন 👇


       
                 👆

JOIN US OUR WHATAPP GROUP👇👇⏩
plZ touch Whatsapp icon 👇

👆
(বাধ্যতামূলক নয়) যদি পরবর্তী আপডেট পেতে চান তবেই করুন



Tags

Post a Comment

0 Comments
* Please Don't Spam Here. All the Comments are Reviewed by Admin.

Ads Area