ভারতীয় রিজার্ভ ব্যাংক (আরবিআই) গ্রেড 'বি' (ডিআর) এর অফিসারদের ১৯৯ টি পদের জন্য অনলাইন আবেদন শুরু হয়ে গিয়েছে




Bank Officer Jobs in Reserve Bank of India (RBI)
Bank Officer Jobs in Reserve Bank of India (RBI)

ভারতীয় রিজার্ভ ব্যাংক (আরবিআই) গ্রেড 'বি' (ডিআর) এর অফিসারদের ১৯৯ টি পদের জন্য অনলাইন আবেদন  শুরু হয়ে গিয়েছে




Bank Officer Jobs in Reserve Bank of India (RBI)

ভারতীয় রিজার্ভ ব্যাংক - কাজের বিবরণ

ভারতীয় রিজার্ভ ব্যাংক (আরবিআই) গ্রেড 'বি' (ডিআর) এর অফিসারদের ১৯৯ টি পদের জন্য অনলাইন আবেদনের জন্য আমন্ত্রণ জানিয়েছে - জেনারেল / অর্থনৈতিক ও নীতি গবেষণা বিভাগ (ডিআরপিআর) / পরিসংখ্যান ও তথ্য ব্যবস্থাপনা বিভাগ (ডিএসআইএম) । সম্মিলিত সিনিয়রটি গ্রুপ (সিএসজি) স্ট্রিমস-প্যানেল ইয়ার 2019 এর পদগুলির জন্য সরাসরি নিয়োগ ruitment যোগ্য এবং আগ্রহী প্রার্থীরা কেবলমাত্র ভারতীয় রিজার্ভ ব্যাংক (আরবিআই) এর অফিসিয়াল ওয়েবসাইটের মাধ্যমে অনলাইনে আবেদন করতে পারবেন (নীচে দেওয়া লিঙ্কটি দেখুন)। Advt.No. 1 এ / 2019-20। কেবল চাকরিপ্রার্থীদের স্বার্থে তথ্যের উদ্দেশ্যে প্রয়োজনীয় শিক্ষাগত যোগ্যতা এবং অন্যান্য বিবরণগুলি সংক্ষেপে নীচে দেওয়া হল -





ভারতীয় রিজার্ভ ব্যাংক (আরবিআই) গ্রেড 'বি' (ডিআর) -র 199 অফিসারদের জন্য অনলাইন আবেদন জানায় - অর্থনৈতিক ও পলিসি রিসার্চ (ডিপিআর) / স্টেটিস্টিকস এবং ইনফরমেশন ম্যানেজমেন্ট বিভাগ / বিভাগ শেষ তারিখ - 11/10/2019

1. গ্রেড 'বি' (ডিআর) অফিসার্স – সাধারণ

শূন্যপদের সংখ্যা : 156 নম্বর (ইউআর -65, এসসি -25, এসটি -11, ওবিসি -40, ইডব্লিউএস -15। এর মধ্যে 07 টি পদ পিডব্লিউবিডির জন্য সংরক্ষিত)
শিক্ষাগত যোগ্যতা: ন্যূনতম %০% নম্বর (এসসি / এসটি / পিডাব্লুবিডির ক্ষেত্রে ৫০%) বা স্নাতক ডিগ্রিতে সমমানের গ্রেডের পাশাপাশি দ্বাদশ (বা ডিপ্লোমা বা সমমান) এবং দশম শ্রেণির পরীক্ষায় পাস করতে হবে।
বয়স সীমা: সর্বনিম্ন 21 বছর এবং এর 01/09/2019 যেমন 30 বছর কম।
বেতন স্কেল: Rs। 35150-62400 / -

২. গ্রেড 'বি' (ডিআর) এর আধিকারিকগণ - অর্থনৈতিক ও নীতি গবেষণা বিভাগ (ডিপিআর)

শূন্যপদের সংখ্যা : 20 নম্বর (ইউআর -09, এসসি -03, এসটি -01, ওবিসি -05, EWS-02। এর মধ্যে 01 পদ পিডব্লিউবিডির জন্য সংরক্ষিত)
শিক্ষাগত যোগ্যতা: i) অর্থনীতি / একনোমেট্রিক্স / পরিমাণগত অর্থনীতি / গাণিতিক অর্থনীতি / সমন্বিত অর্থনীতি কোর্স / ফিনান্সে স্নাতকোত্তর ডিগ্রি, ন্যূনতম 55% নম্বর (এসসি / এসটি / পিডাব্লুবিডি ক্ষেত্রে 50%) বা সমষ্টিগতভাবে সমমানের গ্রেড একটি স্বীকৃত বিশ্ববিদ্যালয় / ইনস্টিটিউট থেকে সমস্ত সেমিস্টার / বছর।
বা



ii) স্বীকৃত বিশ্ববিদ্যালয় / ইনস্টিটিউট থেকে ন্যূনতম 55% নম্বর (এসসি / এসটি / পিডাব্লুবিডির ক্ষেত্রে 50%) বা সমস্ত সেমিস্টার / বর্ষের সমমানের গ্রেডের সাথে পিজিডিএম / এমবিএ ফিনান্স।
অথবা
iii) অর্থনীতির উপশ্রেণীর যেকোনও ক্ষেত্রে কৃষি / ব্যবসায় / উন্নয়ন / প্রয়োগকৃত ইত্যাদিতে অর্থনীতিতে স্নাতকোত্তর ডিগ্রি, ন্যূনতম ৫৫% নম্বর (এসসি / এসটি / পিডাব্লুবিডি ক্ষেত্রে 50%) বা সমমানের গ্রেড সহ একটি স্বীকৃত বিশ্ববিদ্যালয় / ইনস্টিটিউট থেকে সমস্ত সেমিস্টার / বছর সামগ্রিকভাবে।
কাঙ্ক্ষিত: অর্থনীতিতে ডক্টরেট ডিগ্রি বা অর্থনীতিতে গবেষণা বা শিক্ষাদানের অভিজ্ঞতা বা স্ট্যান্ডার্ড জার্নালগুলির প্রকাশনাগুলি একটি অতিরিক্ত যোগ্যতা হিসাবে বিবেচিত হবে।
বয়স সীমা: সর্বনিম্ন 21 বছর এবং এর 01/09/2019 যেমন 30 বছর কম।
বেতন স্কেল: Rs। 35150-62400 / -

৩. গ্রেড 'বি' (ডিআর) এর আধিকারিকগণ - পরিসংখ্যান ও তথ্য ব্যবস্থাপনা বিভাগ (ডিএসআইএম)

শূন্যপদের সংখ্যা : 23 নম্বর (ইউআর -11, এসসি -02, এসটি -04, ওবিসি -04, EWS-02)
শিক্ষাগত যোগ্যতা: i) পরিসংখ্যান / গাণিতিক পরিসংখ্যান / গণিত অর্থনীতি / আইকনোমেট্রিক্স / পরিসংখ্যান এবং তথ্য বিজ্ঞান আইআইটি-খড়গপুর / আইডিআই-বোম্বাই থেকে ন্যূনতম 55% নম্বর প্রাপ্ত (এসসি / ক্ষেত্রে ক্ষেত্রে 50%) থেকে স্নাতকোত্তর ডিগ্রি এসটি / পিডাব্লুবিডি) বা সমস্ত সেমিস্টার / বছরের সমষ্টিতে সমমানের গ্রেড।
বা
ii) গণিতে স্নাতকোত্তর ডিগ্রি ন্যূনতম 55% নম্বর (এসসি / এসটি / পিডাব্লুবিডির ক্ষেত্রে 50%) বা সমস্ত সেমিস্টার / বর্ষের সমষ্টিতে সমমানের গ্রেড এবং স্টাটিস্টিক্সে এক বছর স্নাতকোত্তর ডিপ্লোমা বা একটি সম্পর্কিত বিষয়ে খ্যাতি ইনস্টিটিউট।
বা



iii) এম স্ট্যাটাস। সকল সেমিস্টার / বছরের সামগ্রিক পরিমাণে সর্বনিম্ন 55% (এসসি / এসটি / পিডাব্লুবিডির ক্ষেত্রে 50%) নম্বর সহ ভারতীয় পরিসংখ্যান ইনস্টিটিউটের ডিগ্রি।
অথবা
iv) আইএসআই কলকাতা, আইআইটি খড়গপুর এবং আইআইএম কলকাতা যৌথভাবে স্নাতকোত্তর ডিপ্লোমা ইন বিজনেস অ্যানালিটিকস (পিজিডিবিএ) ন্যূনতম ৫৫% নম্বর (এসসি / এসটি / পিডাব্লুবিডির ক্ষেত্রে ৫০%) বা সমস্ত সেমিস্টারের সমষ্টিতে সমমানের গ্রেড / বছর।

আকাঙ্ক্ষিত: i) উপরের বিষয়গুলি সম্পর্কিত বিষয়ে ডক্টরেট প্রাপ্ত প্রার্থীদের অগ্রাধিকার দেওয়া হবে।
ii) গবেষণা বা শিক্ষার অভিজ্ঞতা এবং স্ট্যান্ডার্ড জার্নালগুলিতে প্রকাশনা একটি অতিরিক্ত যোগ্যতা হিসাবে বিবেচিত হবে।

বয়স সীমা: সর্বনিম্ন 21 বছর এবং এর 01/09/2019 যেমন 30 বছর কম।

বেতন স্কেল: Rs। 35150-62400 / -

উচ্চ বয়সের শিথিলকরণ: উচ্চ বয়সসীমা এসসি / এসটি-এর জ্য 05 বছর, ওবিসির 03 বছর এবং পিডব্লিউডি বিভাগের জন্য 10 বছর শিথিলযোগ্য relax প্রাক্তন সার্ভিসম্যান এবং অন্যরা, যদি থাকে - সরকার অনুসারে নিয়ম।

শূন্যপদগুলি সম্মিলিত জ্যেষ্ঠতা গ্রুপ (সিএসজি) স্ট্রিমস- প্যানেল বছর 2019 এ সরাসরি নিয়োগের জন্য।
নির্বাচিত প্রার্থীরা দুই বছরের জন্য প্রবেশন থাকবেন।

প্রার্থীদের বাছাই: প্রার্থীদের বাছাই হবে অনলাইনে / লিখিত পরীক্ষার (প্রথম ধাপ ও দ্বিতীয় পর্যায়ের) এবং সাক্ষাত্কারের মাধ্যমে। জিআর-তে অফিসার পদে অনলাইন পরীক্ষার প্রথম-স্তর ও দ্বিতীয় পর্যায়ের। বি (ডিআর) - যথাক্রমে 09/11/2019 এবং 01/12/2019 এ সাধারণ অনুষ্ঠিত হবে। জিআর পদে অফিসারদের জন্য। বি (ডিআর) - ডিআরপিআর এবং জিআর-এ অফিসার বি (ডিআর) - ডিএসআইএম, অনলাইন পরীক্ষার প্রথম ধাপ -১৯ ০৯/১১/২০১৯ এবং অনলাইন / লিখিত পরীক্ষার দ্বিতীয় পর্ব ২২/১২/২০১৯ এ অনুষ্ঠিত হবে। ভারত জুড়ে বিভিন্ন কেন্দ্রে পরীক্ষা অনুষ্ঠিত হবে।
পরীক্ষার / সাক্ষাত্কারের জন্য সুনির্দিষ্ট তারিখ, সময় এবং ভেন্যু যথাযথভাবে যোগ্য প্রার্থীদের অবহিত করা হবে এবং পাশাপাশি ভারতীয় রিজার্ভ ব্যাংক (আরবিআই) এর অফিসিয়াল ওয়েবসাইটেও এই তথ্য পাওয়া যাবে - www.rbi.org.in

প্রার্থীদের নির্বাচনের মানদণ্ড, যোগ্যতার মানদণ্ড এবং অন্যান্য বিশদ সম্পর্কিত আরও তথ্যের জন্য দয়া করে অফিসিয়াল ওয়েবসাইট বা আনুষ্ঠানিকভাবে প্রকাশিত বিজ্ঞাপনের মাধ্যমে যান (নীচে দেওয়া লিঙ্ক / পিডিএফ দেখুন)।

আবেদনের ফি: প্রার্থীদের অবশ্যই ৮০০০ / - টাকা (এসসি / এসটি / পিডাব্লুবিডি প্রার্থীদের জন্য ১০০০ / - টাকা) আবেদন ফি দিতে হবে । ডেবিট / ক্রেডিট কার্ড বা নেট ব্যাংকিং বা অন্য যে কোনও বিকল্প উপলব্ধ ব্যবহার করে অনলাইন আবেদন ফর্ম জমা দেওয়ার সময় অনলাইন মোডের মাধ্যমে ফি প্রদান করা যেতে পারে। আরও তথ্যের জন্য সরকারীভাবে প্রকাশিত বিজ্ঞাপন দেখুন।
স্টাফ প্রার্থীদের ক্ষেত্রে কোনও আবেদন ফিজের প্রয়োজন নেই।

কীভাবে আবেদন করবেন: আগ্রহী এবং যোগ্য প্রার্থীরা কেবলমাত্র ভারতীয় রিজার্ভ ব্যাঙ্কের (আরবিআই) অফিসিয়াল ওয়েবসাইটের মাধ্যমে অনলাইনে আবেদন করতে পারবেন - www.rbi.org.in (নীচে দেওয়া আবেদনের ফর্মটির লিঙ্কটি দেখুন) তারিখ 21/09/2019 থেকে 11 / 10/2019 ।
নির্ধারিত ফি প্রদানের সফল অর্থ প্রদান এবং অনলাইন আবেদন ফর্ম জমা দেওয়ার পরে, সিস্টেমের দ্বারা উত্পাদিত রেজিস্ট্রেশন / স্বীকৃতি স্লিপ কম্পিউটারের স্ক্রিনে উপস্থিত হবে। প্রার্থীদের অবশ্যই ভবিষ্যতের চিঠিপত্রের জন্য এটি প্রিন্ট আউট করতে হবে। এই পর্যায়ে কোনও ভারতীয় মুদ্রার ব্যাংক সংরক্ষণের জন্য কোনও প্রিন্ট-আউট / হার্ড কপি বা ডকুমেন্টগুলি প্রেরণ করবেন না। সমস্ত যাচাই সঠিক সময়ে করা হবে।

অনলাইনে কীভাবে আবেদন করবেন সে সম্পর্কে বিস্তারিত নির্দেশনার জন্য, দয়া করে আনুষ্ঠানিকভাবে প্রকাশিত বিজ্ঞাপনটি দেখুন (আরও তথ্যের জন্য নীচে প্রদত্ত লিঙ্ক / পিডিএফ ফাইল দেখুন)

গুরুত্বপূর্ন তারিখগুলো:
অনলাইন আবেদনের শুরু করার তারিখ: 21/09/2019
অনলাইন আবেদনের সমাপ্তির তারিখ: 11/10/2019

Above given information are in brief. Before applying Online please go through the officially released Advertisement

Official website of Reserve Bank of India (RBI) 👉 www.rbi.org.in



For Advt., See following PDF file👇
http://docs.karmasandhan.com/data/downloads/sept2019/rbi_1a_2019-20.pdf

To Apply Online now, visit the following URL 👇 (Link will be activated on 21.09.2019)
https://ibpsonline.ibps.in/rbigrbdsep19/




Tags

Post a Comment

0 Comments
* Please Don't Spam Here. All the Comments are Reviewed by Admin.

Ads Area