Solar System pdf in Bengali: সৌরজগৎ আমাদের পৃথিবী

Solar System pdf in Bengali: সৌরজগৎ আমাদের পৃথিবী

সৌরজগৎ আমাদের পৃথিবী




হ্যালো বন্ধুরা,    

                    আপনারা নিশ্চয়ই  বিভিন্ন প্রতিযোগিতামূলক  পরীক্ষার জন্য প্রস্তুতি   নিচ্ছেন আজ "শিক্ষার প্রগতি" আপনাদের সাথে শেয়ার শেয়ার করছে 
সৌরজগৎ,যা আপনাদেরকে বিভিন্ন প্রতিযোগিতা মূলক পরীক্ষায়  ভীষণভাবে সাহায্য করবে বিগত পরীক্ষা গুলিতে থেকে প্রশ্ন কমন এসেছে তাই আশা করছি আবারও পরীক্ষায় আসতে পারে, তাই আর দেরী না করে নিচের দেওয়া লিংক থেকে PDF ফাইলটি সম্পূর্ণ বিনামূল্যে ডাউনলোড করে নিন

বিভিন্ন Competitive Exam- আসার মতো            সঙ্গে PDF- থাকছে ,সুতরাং প্রশ্ন গুলি পড়েনিন আর নিচে দেওয়া লিংক থেকে PDFটি ডাউনলোড করে নিন


কিছু নমুনা প্রশ্নোত্তর নিচে আলোচনা করা হল আগে দেখুন তারপর ডাউনলোড করুন :-


সৌরজগতের গঠন ও পরিচয়

তোমরা জেনেছ সূর্য একটি নক্ষত্র। সূর্যকে কেন্দ্র করে পৃথিবী আরও সাতটি গ্রহ ও অন্যান্য জ্যোতিস্ক ঘুরছে। সূর্য এবং একে কেন্দ্র করে ঘূর্ণায়মান সকল জ্যোতিস্ক ও ফাঁকা জায়গা নিয়ে আমাদের সৌরজগত গঠিত। সৌরজগতের বেশির ভাগ জায়গায়ই ফাঁকা।
সূর্যকে কেন্দ্র করে আটটি গ্রহ বিভিন্নদূরত্বে থেকে ঘূরছে। নিচে ঘূর্ণায়মান গ্রহগুলোর কক্ষপথ দেখানো হল এবং সৌরজগতের সদস্যদের পরিচয় দেওয়া হলো।
সূর্য:আমাদের সৌরজগতের কেন্দ্রে রয়েছে সূর্য। সূর্য অন্যান্য নক্ষত্রের মতো জ্বলন্তএকটি গ্যাসপিন্ড। এই জ্বলন্ত গ্যাসপিন্ডে রয়েছে মূলতঃ হাইড্রোজেন ও হিলিয়াম গ্যাস। হাইড্রোজেন গ্যাসের পরমাণু পরস্পরের সাথে সংযুক্ত হয়ে হিলিয়াম পরমাণুতে পরিণত হয়। এ প্রক্রিয়ায় প্রচুর শক্তি উৎপন্ন হয়। এ শক্তি তাপ ও আলোকশক্তি হিসেবে সৌরজগতে ছড়িয়ে পড়ে। এভাবেই সূর্যের কাছ থেকে আমরা তাপ ও আলো পেয়ে থাকি।
সূর্য মাঝারি আকারের একটি নক্ষত্র। তারপরও এটি পৃথিবীর তুলনায় লক্ষ লক্ষ গুণ বড়। সূর্য পৃথিবী থেকে প্রায় ১৫ কোটি কিলোমিটার দূরে অবস্থিত। তাই পৃথিবী থেকে আমরা সূর্যকে এত ছোট দেখি।
গ্রহগুলোর পরিচয়:সূর্যকে কেন্দ্র করে ঘুরছে আটটি গ্রহ। পৃথিবী এমন একটি গ্রহ। গ্রহসমুহ সাধারণতঃ গোলাকাকৃতির। গ্রহগুলোতে বিভিন্ন গ্যাসীয় পদার্থ রয়েছে। কিন্তুগ্রহগুলো নিজেরা শক্তি উৎপাদন করে না। তাই কোন গ্রহ নিজে আলো বা তাপ নিঃসরণ করে না। পৃথিবীথেকে সূর্যের অন্যান্য গ্রহকে উজ্জ্বল দেখালেও এগুলো আসলে সূর্যের আলোতে আলোকিত। গ্রহগুলোর সংক্ষিপ্ত পরিচয় হলো
বুধ:বুধ সূর্যের সবচেয়ে কাছের গ্রহ। এতে কোন বায়ু মন্ডল নেই। এটি ৮৮ দিনে সূর্য কে একবার প্রদক্ষিণ করে আসে।
শুক্র:পৃথিবী থেকে সন্ধায় পশ্চিম আকাশে সন্ধাতারা এবং ভোরবেলায় শুকতারা রূপে যে তারাটি দেখা যায় সেটি কোন নক্ষত্র নয়। এটি আসলে সূর্যের একটি গ্রহ যার নাম শুক্র। সূর্যের আলো এ গ্রহের উপরে পড়ে। তাই আমরা একে আলোকিত দেখি। এটি ৫৯ দিনে একবার সূর্যকে প্রদক্ষিণ করে।
পৃথিবী:তোমরা হয়তো জান যে, কেবল পৃথিবীতেই জীবনেরজন্য উপযোগী উপকরণ ও পরিবেশ রয়েছে। পৃথিবী সূর্য থেকে দূরত্বের দিক দিয়ে তৃতীয় গ্রহ।
মঙ্গল:মঙ্গলকে কখনও কখনও লাল গ্রহ বলা হয় কারণ এর পৃষ্ঠ লাল রঙের। এর পৃষ্ঠ ধুলিময় এবং এর খুবই পাতলা বায়ুমন্ডল রয়েছে। মঙ্গলের মাটির নিচে পানি থাকার সম্ভাবনা আছে বলে বিজ্ঞানীরা এখন মনে করেন।
বৃহস্পতি :বৃহস্পতি সূর্যের সবচেয়ে বড় গ্রহ। এটিতে শুধু গ্যাসই রয়েছে, কোন কঠিন পৃষ্ঠ নেই।
শনি:শনি গ্রহটিও কেবল গ্যাস দিয়ে তৈরি। এটিকে ঘিরে কতগুলো রিং বা আংটা রয়েছে।
ইউরেনাস:ইউরেনাস গ্যাস ও বরফ দিয়ে গঠিত।
নেপচুন :নেপচুনও অনেকটা ইউরেনাসের মতো একটি গ্রহ।
আগে পুটো নামক একটি জ্যোতিস্ককে গ্রহ বলা হতো। কি ন্তু২০০৯ সালে বিজ্ঞানীরা সিদ্ধান্তনেন যে, এটি একটি ক্ষুদ্র অসম্পূর্ণ গ্রহ।
উপগ্রহ:
তোমরা জেনেছ সৌরজগতের গ্রহগুলো সূর্যকে কেন্দ্র করে ঘোরে। তেমনি গ্রহগুলোকে কেন্দ্র করে ঘুরছে ছোট ছোট উপগ্রহ। পৃথিবীর একমাত্র প্রাকৃতিক উপগ্রহ চাঁদ। এটি পৃথিবীকে কেন্দ্র করে ঘুরছে। উপগ্রহগুলো আকারে গ্রহের চেয়ে অনেক ছোট হয়। এরাও নিজেরা তাপ বা আলো উৎপন্ন করতে পারে না। এরা তাই সূর্যের আলো দ্বারা আলোকিত হয়। সূর্যের আলো চাঁদের পৃষ্ঠে পড়ে প্রতিফলিত হয় বলে আমরা চাঁদকে আলোকিত দেখি।
চাঁদ ২৭ দিন ৮ ঘন্টায় একবার পৃথিবীকে প্রদক্ষিণ করে। চাঁদ প্রাচীনকাল থেকেই মানুষের আগ্রহের বস্তু। তোমরা দেখ যে চাঁদ একরাতে হয়তো একেবারেই দেখা যায় না। যাকে আমরা অমাবস্যা বলি। তার পরের রাতে সরু এক ফালি চাঁদ পশ্চিমা আকাশে অল্প সময়ের জন্য দেখা যায়। এই সরু এক ফালি চাঁদ প্রতি রাতে বড় হতে থাকে। দুই সপ্তাহ পর চাঁদকে একটি থালার মতো দেখা যায়। একে আমরা পূর্ণিমা বলি। পূর্ণিমার পরের রাত থেকে চাঁদটি আবার বা ছোট হতে থাকে। এভাবে ছোট হতে হতে আবার দুই সপ্তাহ পর চাঁদকে কোন এক রাতে এক বারের জন্যও দেখা যায়না। এভাবে ২৯ বা ৩০ দিন পর পর আমরা অমাবস্যা ও পূর্ণিমা হতে দেখি। কেন এরকম হয়? এ প্রশ্নের উত্তর তোমরা উপরের শ্রেণিতে জানবে।
চাঁদ পৃথিবীর একমাত্র প্রাকৃতিক উপগ্রহ হলেও পৃথিবীর চারপাশে ঘুরছে ২৫০০ এর বেশি মানুষ প্রেরিত উপগ্রহ। এদেরকে কৃ ত্রিম উপগ্রহ বলা হয়। এ কৃত্রিম উপগ্র হগুলো বেতার ও টেলিযোগাযোগ, আবহাওয়া এবং অন্যান্য তথ্য সংগ্র হের জন্য প্রেরণ করা হয়। পৃথিবীর মতো অন্যান্য গ্র হেরও প্রাকৃ তিক উপগ্রহ রয়েছে।
সৌরজগতে অন্যান্য জ্যোতিস্ক
আমাদের সৌরজগতে সূর্য , গ্রহ ও উপগ্রহ ছাড়াও রয়েছে অন্যান্য জ্যোতিস্ক। এরা হলো, ধুমকেতু , উল্কা ও গ্রহাণু । সূর্য কে কেন্দ্র করে এরা ঘুরছে। গ্রহের চেয়ে আকারে বেশ ছোট কঠিন শিলাময় বা ধাতব বস্তু - যাদের নাম গ্রহাণু। এরা ক্ষুদ্র গ্রহের মতো। ধুমকেতু সমুহও আমাদের সৌরজগতের অংশ। এরা কঠিন (গ্যাস, বরফ ও ধু লিকণা) পদার্থ দিয়ে তৈরি। তবে তা তাপ পেলে কিছু অংশ সহজেই গ্যাসে পরিণত হতে পারে। যখন ধু মকেতু সমুহ সূর্যে র কাছাকাছি যায় তখন সূ র্যে র তাপে গ্যাসীয় ও কঠিন পদার্থ নির্গ ত হয়ে আকাশে ছড়িয়ে যায়। তখন এটি ঝাটার মত দর্শ নীয় লেজে পরিণত হয়। পৃথিবী থেকে এদেরকে কখনও কখনও দেখা যায়। কোন কোন ধুমকেতু অনেক বছর পরপর পৃথিবীর আকাশে দেখা যায়। যেমন, হ্যালির ধুমকেতু গড়ে ৭৫ বছর পরপর পৃথিবী থেকে দেখা যায়। এটিকে ১৯১১ সালে এবং ১৯৮৬ সালে দেখা গেছে। একে আবার ২০৬২ সালে দেখা যাওয়ার কথা।
তোমরা কি কখনও রাতের বেলায় হঠাৎ আকাশে আগুনের গোলক ছুটে যেতে দেখেছ? এরা উল্কাপিন্ড। সূর্যের চারপাশে ঘূর্ণায়মান জ্যোতিস্ক সমুহের মধ্যে সবচেয়ে ছোট হলো উল্কাপিন্ড। এই ক্ষুদ্র কঠিন পিণ্ড পৃথিবীর বায়ুমণ্ডলে পৌছালে বায়ুর সংস্পর্শে এসে পুড়ে যায়। এ জন্য এদেরকে অগ্নি গোলকের মতো ছুটে বা পড়ে যেতে দেখা যায়। কখনও কখনও বড় উল্কা পিণ্ড আধপোড়া অবস্থায় পৃথিবী পৃষ্ঠে পড়ে বড় গর্তের সৃষ্টি করে।




আরো পড়ুন :





পিডিএফ ডাউনলোড করবার জন্য নিচে যান 



আরো পড়ুন :


















নিচে পিডিএফ ফাইল টি ডাউনলোড করুন 




পিডিএফ ফাইল টি কেমন লাগলো কমেন্ট বাক্স এ জানাবেন  . আপনাদের মতামত পেলে আমরা উতসাহিত হব 


PDF FILE DETAILS 

FILE NAME:সৌরজগৎ  (www.sikkharpragati.com)  

FILE SIZE :  1  MB  
Quality : High
Format : Pdf
File Location : Google Drive





Tags

Post a Comment

1 Comments
* Please Don't Spam Here. All the Comments are Reviewed by Admin.

Please do not share any spam link in the comment box

Ads Area